সাদেক হোসেন খোকা: জন্মঃ অক্টোবর ১, ১৯৪৯, ঢাকা

শিক্ষাঃ এস.এস.সি জয়দেবপুর হাই স্কুল; মনোবিজ্ঞানে বিএ (সম্মান), এমএ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

রাজনৈতিক জীবনঃ সাদেক হোসেন খোকা ছাত্র জীবন হতে রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি ১৯৬২ সালে শিক্ষা কমিশন রিপোর্ট প্রত্যাহার করার আন্দোলনে সক্রিয় ছিলেন এবং ১৯৬৬ সালে তিনি পূর্ব পাকিস্তানের ছাত্র ইউনিয়নের ঢাকা শাখার সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি ১৯৬৬-৬৯ আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ছিলেন এবং সকল দলের স্টুডেন্ট এ্যাকশন কাউন্সিলের সেই সময়ের একজন অন্যতম নেতা হিসাবে ছাত্রদেও আন্দোলনে সমবেত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন।

১৯৭০ সালে তিনি পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়নের কেন্দ্রিয় সদস্য হয়েছিলেন এবং ১৯৭১ সালে সক্রিয়ভাবে সেক্টর-২ এ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন। স্বাধীনতা যুদ্ধের মাঝামাঝি পর্যায়ে তিনি বৃহত্তর ঢাকার গ্র“প কমান্ডার ছিলেন এবং অনেক ছোট বড় অপারেশনের দায়িত্ব পালন করেছিলেন। বীর মুক্তিযোদ্ধা ও সংগঠক (খেলাধূলা) সাদেক হোসেন খোকা ১৯৭২ সালে ব্রাদার্স ইউনিয়ন স্পোর্টস ক্লাবের দায়িত্ব গ্রহণ করেছিলেন এবং ১৯৭৭ সাল পর্যন্ত এর সাধারণ সম্পাদক ছিলেন। খেলাধূলার ক্ষেত্রে অবদান থাখার কারণে তার সুখ্যাতি ছিলো। ১৯৭৮ সালে তিনি প্রথম বিভাগ ফুটবল লীগ কমিটির সম্পাদক এবং ঢাকা মেট্টোপলিটন ফুটবল এসোসিয়েশনের যুগ্ম-সম্পাদক ছিলেন।

১৯৭৯-১৯৮৯ পর্যন্ত তিনি ঢাকা মেট্টোপলিটন ফুটবল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের যুগ্ম সম্পাদক ছিলেন।

১৯৭৭ সালে সাদেক হোসেন খোকা ঢাকা পৌর কমিশনার নির্বাচিত হয়েছিলেন।

১৯৮৪ সালে তিনি বিএনপিতে যোগ দিয়েছিলেন এবং শুরুতেই তিনি ঢাকা নগর বিএনপির আহ্বায়ক হয়েছিলেন। তিনি স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। তিনি নগর কার্যক্রম বাস্তবায়ন কমিটির আহ্বায়ক ছিলেন এবং স্বৈরাচারনীতির বিরুদ্ধে গুরুত্বপূর্ন পদক্ষেপ নিয়েছিলেন। তার গুরুত্বপূর্ণ অবদানে ১৯৯০ সালে ঢাকা-৭ হতে সাংসদ নির্বাচিত হয়েছিলেন, একই বছর তিনি যুব ও ক্রিড়া প্রতিমন্ত্রি মনোনীত হয়েছিলেন। তিনি ১৯৯৬ সালের ৬ষ্ঠ এবং ৭ম উভয় সংসদ নির্বাচনে নির্বাচিত হয়েছিলেন। ২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে তিনি বিপুল ভোটে জয়লাভ করেছিলেন।

পরিবারঃ তিনি মৃত এম.এ. করিমের পুত্র, সাদেক হোসেন খোকা বিবাহিত এবং তার এক কন্যা ও দুই ছেলে আছে।

-:সমাপ্ত:-

এ লেখাটিতে তথ্য সংযোজন বা বিয়োজনের জন্য to [at] bangladeshinside.com ঠিকানায় লিখুন। ধন্যবাদ